Exam Rules

অভ্যান্তরীণ পরীক্ষার নিয়মাবলী

প্রতি শিক্ষাবর্ষ দুই পর্বে বিভক্ত। নিয়মিতভাবে শ্রেণি পরীক্ষা গ্রহণ করা হয়। প্রথম পর্ব শেষে অর্ধ-বার্ষিক ও শেষ পর্ব শেষে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। পঞ্চম, অষ্টম ও দশম শ্রেণিতে প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। তাছাড়া বোর্ডে ভাল ফলাফলের জন্য শ্রেণি পরীক্ষা, অধ্যায় ভিত্তিক পরীক্ষা ও মডেল টেষ্ট, মান যাচাই পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রয়োজনে বিশেষ কোচিং ও রিভিশন ক্লাস এবং টেস্ট পেপার সলভিং ক্লাসের ব্যবস্থা করা হয়।

 

বিভিন্ন শ্রেণিতে ও নির্বাচনি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার নিয়মাবলী:

অর্ধ-বার্ষিক/প্রাক-নির্বাচনী ও বার্ষিক/নির্বাচনী পরীক্ষার পূর্বে প্রতি বিষয়ে দুটি করে শ্রেণি পরীক্ষা গ্রহণ করা হয়। প্রতি বিষয়ের জন্য শ্রেণি পরীক্ষা থেকে ১০ নম্বর গ্রহণ করা হয়। ৬ষ্ঠ -৯ম শ্রেণির জন্য এসবিএ (স্কুল বেইজড এসেসমেন্ট) পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রত্যেক পরীক্ষার সাথে শ্রেণি পরীক্ষার নম্বও যোগ করে ফলাফল নির্ণয় করা হয়।

অর্ধ-বার্ষিক/প্রাক-নির্বাচনী পরীক্ষা প্রাপ্ত নম্বরকে ৫০% ও বার্ষিক/নির্বাচনী পরীক্ষার প্রাপ্ত নম্বরকে ৫০% ধরে মোট ১০০% এর ভিত্তিতে চুড়ান্ত ফলাফল নির্ধারণ করা হয়। নার্সারী হতে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রতি বিষয়ে পাশ নম্বর ৪৫% এবং ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত প্রতি বিষয়ের পাশ নম্বও ৪০%।

প্রতি বিষয়ের সাথে প্রতিদিনের উপস্থিতির নম্বর বিবেচনা করা হবে। নির্বাচনী পরীক্ষায় সকল বিষয়ে কৃতকার্য হওয়া সাপেক্ষে বোর্ড পরীক্ষার জন্য নির্বাচিত করা হয়।