Admission Rules

ভর্তি পদ্ধতি

নিয়মিত একাডেমিক কার্যক্রম পরিচালনার পাশাপাশি ভর্তি প্রক্রিয়াও বিদ্যালয়ের ফলাফল ও মানোন্নয়নে গুরুত্ব পূর্ণ ভূমিকা পালন করে। এই বিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া একটি সুনির্দিষ্ঠ নিতীমালার মাধ্যমে সম্পন্ন হয়। প্রতি শিক্ষা বর্ষের ভর্তি সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও এই বিদ্যালয়ের শিক্ষকগণের সমন্বয়ে ম্যানেজিং কমিটি অনুমোদিত একটি ভর্তি কমিটি দায়িত্ব পালন করে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে অবস্থিত এই বিদ্যালয়টিতে এখানকার শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ তাদের কন্য সন্তানদের ভর্তি করিয়ে যেন দুশ্চিন্তামুক্ত ভাবে তাদের দায়িত্ব পালন করতে পারেন তার উপরে গুরুত্ব দেওয়া হয়। তবে অভ্যান্তরিন ছাত্রীদের ভর্তির পর আসন খালি থাকা সাপেক্ষে বহিরাগত মেধাবী ছাত্রীদের ভর্তির জন্য প্রতি বছর এক বা একাধিক জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন প্রচার করা হয়। বিজ্ঞাপন অনুযায়ী নির্ধারিত সময়ে ফরম বিতরণ/জমা নেওয়া হয়। লিখিত / মৌখিক পরীক্ষার মাধ্যমে মেধাবী ছাত্রীদেও সনাক্ত করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার জন্য উত্তির্ণ প্রার্থীদেও চুড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

 

ছাড় পত্র

নবম ও দশম ব্যতীত যে কোন শ্রেণির ছাত্রী এ প্রতিষ্ঠান পরিত্যাগ করতে চাইলে উপযুক্ত কারণ দেখিয়ে অভিভাবককে আবেদনপত্র পেশ করতে হবে। এক্ষেত্রে বিদ্যালয়ের সমস্ত পাওনা ও নির্ধারিত টিসি ফি পরিশোধ করতে হবে। রেজিষ্ট্রেশনের পর নবম শ্রেণি ও দশম শ্রেণির ছাত্রীকে বোর্ডের অনুমোদন ছাড়া ছাড়পত্র দেওয়া হয় না।

 

পরিচয় পত্র

বিদ্যালয় অধ্যায়ন রত সকল ছাত্রীকে পরিচয় পত্র বহন করা বাধ্যতামূলক। এজন্য ভর্তির সাথে সাথে পরিচয় পত্র তৈরী করে নিতে হবে। কোন কারনে হারিয়েগেলে বা নষ্ঠ হয়ে গেলে থানায় সাধারণ ডায়রী সাপেক্ষে বিদ্যালয় হতে নতুন পরিচয় পত্র সংগ্রহ করতে হবে।

অভিভাবক দিবস/মতবিনিময় সভাঃ

ছাত্রীদের লেখাপড়া ও পরীক্ষায় ভাল ফলাফলের উন্নতির জন্য অভিভাবকগণের গঠন মূলক সমালোচনা ও মতামতওে প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হয়। এজন্য প্রতি বৎসর বিভিন্ন শ্রেণির ছাত্রীদেও অভিভাবকগণের সাথে বিদ্যালয়ের বিভিন্ন কমিটির সদস্যগণ ও শিক্ষকগণের মতবিনিময় সভার আয়োজন করা হয়। এ সভায় অভিভাবকগণ তাদের মতামত তুলে ধরেণ এবং প্রশ্নোত্তরের মাধ্যমে বিভিন্ন বিষয় জেনে নিতে পারেন। তাছাড়া বৎসরের অন্যান্য সময়ও অভিভাবকগণ শ্রেণিশিক্ষক/কোন নির্দিষ্ট বিষয়ের শিক্ষকগণের সাথে সাক্ষাৎ করতে পারেন। (নার্সারী-৫ম শ্রেণি মাসের ২য় শনিবার এবং ৬ষ্ঠ-১০ম শ্রেণি মাসের ৪র্থ শনিবার)।